Header Ads Widget

গুলিতে এক শ্রমিক নিহত, আহত ৫ জন হাসপাতালে

  


পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের ফলে আবারও প্রাণহানির ঘটনা ঘটেছে। সোমবার ঢাকার সাভারে গুলিতে এক শ্রমিক নিহত হয়েছেন এবং আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন আরও অন্তত পাঁচজন। দুপুরে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকায় শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সংঘর্ষের সময় এই হতাহতের ঘটনা ঘটে।


হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা গেছে, নিহত শ্রমিকের নাম কাওসার হোসেন (২৭), যিনি টঙ্গাবাড়ির ম্যাংগো টেক্স লিমিটেড নামক একটি কারখানায় কাজ করতেন। তার বাড়ি বরিশালের মেহেন্দীগঞ্জে। গুলিবিদ্ধ অপর পাঁচ শ্রমিক হলেন হাবীব, নাজমুল হোসেন, ওবায়দুল মোল্লা, রাসেল মিয়া ও নয়ন। তারা সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।


এনাম মেডিকেলের ইনচার্জ মো. ইউসুফ বলেন, দুপুরে একসঙ্গে পাঁচ শ্রমিককে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়, কিন্তু কাওসার হোসেন হাসপাতালে আনার আগেই মারা যান।



শ্রমিক ও পুলিশের সূত্র অনুযায়ী, টঙ্গাবাড়িতে মন্ডল নিটওয়্যার লিমিটেডের শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আলোচনার সময় শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। একপর্যায়ে শ্রমিকেরা বাইরে বের হয়ে আসলে প্রতিবেশী কারখানার শ্রমিকরা বিক্ষোভে লিপ্ত হন। 





এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিক্ষুব্ধ শ্রমিকদের মধ্যে সংঘর্ষ বাধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আইনশৃঙ্খলা বাহিনী রাবার বুলেট ছোঁড়ে।


এ ঘটনার প্রেক্ষিতে বিজিএমইএ এক বিবৃতিতে শ্রমিক নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে। সংগঠনটি জানিয়েছে, বহিরাগত কিছু ব্যক্তি পরিস্থিতি জটিল করে তুলেছিল। 


গাজীপুরে এম এম নিটওয়্যার লিমিটেডের শ্রমিকদের ভাঙচুরের চেষ্টা করার সময় আটজনকে আটক করেছে যৌথ বাহিনী। নারায়ণগঞ্জের কিছু পোশাক কারখানার শ্রমিকরা বেতন বকেয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছেন। 


শ্রমিক নেতারা বলছেন, পরিস্থিতি দ্রুত সমাধানের উদ্যোগ না নিলে শিল্প খাত গভীর সংকটের মুখে পড়বে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ